আন্তর্জাতিক

‘যুক্তরাষ্ট্র চীনের উপর গুপ্তচরবৃত্তির জন্য ড্রোন ব্যবহার করবে’

মার্কিন যুক্তরাষ্ট্রের গুপ্তচর ড্রোনগুলো চীনের আশেপাশের আকাশে আরও ঘন ঘন হয়ে উঠবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।  এর কারণ হিসেবে তারা বলছেন, এই অঞ্চলের দুই দেশের মধ্যে সামরিক দ্বন্দ্ব আরও একটি উত্তাপ ছড়িয়ে দিয়েছে। চীনা সংবাদমাধ্যম সাউথ চীনা মর্নিং পোস্ট থেকে এ খবর জানা গেছে।

গতকাল শুক্রবার মার্কিন নৌবাহিনী জানিয়েছে, দুটি এমকিউ-৪ সি ট্রাইটন ড্রোনকে সাময়িকভাবে গুয়াম থেকে উত্তর জাপানের মিসওয়া ঘাঁটিতে স্থানান্তরিত করা হয়েছে। আর এটিই প্রথমবারের মতো উচ্চতর সহনশীল (এইচএএলই) মানহীন বিমানবাহী যানবাহন (ইউএভি)। এটিকে জাপানে মোতায়েন করা হয়েছিল বলেও জানায় মার্কিন নৌবাহিনী।

এদিকে চীনের একটি ড্রোন প্রস্তুতকারক সংস্থা বলছে, তারা একটি প্রোটোটাইপবিহীন স্টিলথ বিমান তৈরি করেছে যা মার্কিন বিমান বাহিনীর জন্য তৈরি করা বি-২১ রাইডারকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে।

জিয়ানে অবস্থিত ঝংটিয়ান ফিলেং ইন্টেলিজেন্ট টেকনোলজি গত মঙ্গলবার তার ওয়েচ্যাট সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে এক বিবৃতিতে জানিয়েছে. ফিলোং-২- বা ফ্লাইং ড্রাগন-২- প্রোটোটাইপটি সম্প্রতি সম্পন্ন হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, মাল্টিরোল হাই-সাবসোনিক মানহীন বিমানবাহী যানটি শত্রু কমান্ড সেন্টার, সামরিক বিমানের বিমান এবং বিমানবাহক বাহিনীর মতো মূল সম্পদের কাজে যথাযথভাবে ব্যবহার করা যেতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button